WBBSE TEST PAPERS 2022 HISTORY 2 MARK SOLVE ( 1st chapter )

by - February 13, 2022

WBBSE TEST PAPERS 2022 HISTORY 2 MARK SOLVE ( 1st chapter ) 

এখানে WBBSE Test Papers 2022 এর ২ মার্কের প্রশ্নগুলির সমাধান দেওয়া হয়েছে। সমগ্র টেস্ট পেপারটিতে প্রথম অধ্যায় থেকে যেসকল ২ মার্কের প্রশ্ন পাওয়া গেছে সেগুলির উপযুক্ত উত্তর দেওয়া হয়েছে।    


PAGE : 137 ( Sishutirtha Sukanta Vidyaniketan ) 

৩.১. স্থানীয় ইতিহাস চর্চা গুরুত্বপূর্ণ কেন ? 
স্থানীয় ইতিহাস চর্চার দ্বারা - (ক ) স্থানীয় অঞ্চলের সমাজ , অর্থনীতি , শিল্পকলা - প্রভৃতি সম্পর্কে ধারণা পাওয়া যায়। (খ ) ইতিহাস রচনার ক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করা যায়। 

৩.২. সরকারি নথিপত্র আধুনিক ইতিহাস চর্চায় কতটা মূল্যবান তথ্য পরিবেশন করে ? 
সরকারি নথিপত্রগুলি মাধ্যমে বিভিন্ন বিষয়ে সরকারের মনোভাব ও ভূমিকা সম্পর্কে জানতে পারা যায়। যেমন নীল কমিশনের রিপোর্টে ( ১৮৬০ ) নীলবিদ্রোহ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। বিভিন্ন কৃষক ও উপজাতি আন্দোলনগুলি সম্পর্কে জানতে সরকারি নথিপত্রগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

৩.৩. সংবাদপত্র ও সাময়িক পত্রের মধ্যে পার্থক্য কী ? 
(ক ) সংবাদপত্রগুলি দৈনিক প্রকাশিত হয় ; কিন্তু সাময়িক পত্রগুলি সাপ্তাহিক , পাক্ষিক বা মাসিক ভিত্তিতে প্রকাশিত হয়। 
(খ ) সংবাদপত্রে দৈনন্দিন ঘটে যাওয়া ঘটনার উপর অধিক গুরুত্ব দেওয়া হয় ; কিন্তু সাময়িক পত্রগুলিতে বিভিন্ন বিষয়ে বিশ্লেষণধর্মী আলোচনা প্রকাশিত হয়ে থাকে। 

PAGE : 139 ( Nirobala ) 

৩.১. ইতিহাসের উপাদান হিসাবে সংবাদপত্রের গুরুত্ব কী ? 
ইংরেজ শাসনকালে প্রকাশিত বিভিন্ন সংবাদপত্রগুলি থেকে তৎকালীন সময়ের ইংরেজ শাসন , শাসকের অত্যাচার , নীলকর ও জমিদারদের অত্যাচার , কৃষক ও শ্রমিকদের প্রতি অত্যাচারের ইতিহাস সম্পর্কে জানা যায়। এই সকল সংবাদপত্রগুলির মধ্যে উল্লেখযোগ্য হল - বঙ্গদর্শন , সোমপ্রকাশ , হিন্দু - প্যাট্রিয়ট - ইত্যাদি। 

৩.২. বেঙ্গল গেজেট কে , কবে প্রকাশ করেন ? 
জেমস অগাস্টাস হিকি , ১৭৮০ খ্রিস্টাব্দে। 

PAGE : 142 ( Raina Jagatmata ) 

৩.১. সামাজিক ইতিহাস চর্চার গুরুত্ব কী ? 
সামাজিক ইতিহাস চর্চায় প্রচলিত উপাদানগুলির পাশাপাশি বিভিন্ন জনশ্রুতি , লোককথা - ইত্যাদি উপাদান ব্যবহারের মাধ্যমে বিভিন্ন লুপ্তপ্রায় ঘটনা ও অজানা ইতিহাস সম্পর্কে জানা যায়। এছাড়া সামাজিক ইতিহাসে সমাজে উপেক্ষিত কৃষক , শ্রমিক , নারী - ইতিহাস সম্পর্কেও গবেষণালব্ধ তথ্য পাওয়া যায়। 

৩.২. ইতিহাসের তথ্য সংগ্রহের ক্ষেত্রে ইন্টারনেটের সুবিধাগুলি লেখো। 
(ক ) সহজে ও সুলভে তথ্য সংগ্রহ করা যায়। 
(খ ) বিভিন্ন দুর্লভ তথ্য জানার ক্ষেত্রে কার্যকর। 
(গ ) সাম্প্রতিক তথ্য জানার ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী। 

PAGE : 144 ( Malatipur ) 

৩.১. নতুন সামাজিক ইতিহাস চর্চার বৈশিষ্ট কী ? 
(ক ) রাজনৈতিক ইতিহাস ছাড়াও অর্থনীতি , সমাজ , ধর্ম , সংস্কৃতি - ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। (খ ) শোষিত - বঞ্চিত - উপেক্ষিত নিম্নবর্গের ইতিহাস জানা যায়। (গ ) প্রচলিত উপাদানগুলি ছাড়াও বিভিন্ন গ্রন্থ , চিঠিপত্র , আত্মজীবনী , জনশ্রুতি , চিঠিপত্র - ইত্যাদিকেও ইতিহাস রচনার উপাদান হিসাবে ব্যবহার করা হয়। 

৩.২. সরকারি নথিপত্র বলতে কী বোঝায় ? 
সরকারের অধীনস্থ বিভিন্ন কর্মচারী , আমলা , আধিকারিক , পুলিশ , গুপ্তচর - প্রমুখের চিঠিপত্র , প্রতিবেদন বা বিবরণ - ইত্যাদিকে সরকারি নথিপত্র বলা হয়। এগুলির মাধ্যমে বিভিন্ন ঘটনা সম্পর্কে সরকারের ভূমিকা ও মনোভাব সম্পর্কে জানা যায়। তাই এগুলি আধুনিক ইতিহাসের উপাদান হিসেবে ব্যবহৃত হয়। 

PAGE : 146 ( সপ্তগ্রাম কিশোর ভারতী ) 

৩.১. জাতীয় মহাফেজখানায় কী কী সংরক্ষিত হয় ? 
সরকারের অধীনস্থ বিভিন্ন কর্মচারী , পুলিশ , আধিকারিক , গুপ্তচর - প্রমুখের চিঠিপত্র , রিপোর্ট , সরকারি বিভিন্ন আদেশনামা ও পরিকল্পনার দলিল - ইত্যাদি জাতীয় মহাফেজখানায় সংরক্ষিত রাখা হয়। 

৩.২. ইতিহাসে তথ্য সংগ্রহের ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারের দুটি অসুবিধা লেখো। 
(ক ) ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্যগুলির নির্ভরযোগ্যতা সম্পর্কে সংশয় থাকে। বহু ভুল তথ্য ইন্টারনেটে ছড়িয়ে - ছিটিয়ে আছে। (খ ) অনেকসময় রাজনৈতিক বা অন্যান্য কারণে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য ইন্টারনেটে প্রকাশ করা হয়। 

PAGE : 149 ( Simlapal ) 

৩.১. নিম্নবর্গের ইতিহাসচর্চা কী ? 
নিম্নবর্গের ইতিহাস চর্চায় '' তলা থেকে বলা ইতিহাস '' - এর উপর অধিক গুরুত্ব আরোপ করা হয়। শোষিত ,উপেক্ষিত ও সাধারণ মানুষের ইতিহাস এখানে প্রাধান্য পায়। নারী ইতিহাস , কৃষক ও শ্রমিকদের ইতিহাস , প্রান্তিক উপজাতিদের ইতিহাস - এগুলিই হল নিম্নবর্গের ইতিহাসচর্চার প্রধান বিষয়বস্তু। 

৩.২. ব্রিটিশ সরকার কেন সোমপ্রকাশ পত্রিকা বন্ধ করে দিয়েছিল ? 
সোমপ্রকাশ পত্রিকা ইংরেজ শাসকদের অত্যাচার ও শোষণের প্রকৃত চিত্র তুলে ধরে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে জনমত গঠনের কাজে ব্রতী হয়েছিল। তাই ১৮৭৮ খ্রিস্টাব্দে লর্ড লিটন '' ভার্নাকুলার প্রেস অ্যাক্ট '' জারি করে সোমপ্রকাশ পত্রিকাটি সাময়িকভাবে বন্ধ করে দেন।   

PAGE : 151 ( Dum Dum Deshbndhu ) 

৩.১. নিম্নবর্গের ইতিহাস বলতে কী বোঝায় ? 
নিম্নবর্গের ইতিহাস চর্চায় '' তলা থেকে বলা ইতিহাস '' - এর উপর অধিক গুরুত্ব আরোপ করা হয়। শোষিত ,উপেক্ষিত ও সাধারণ মানুষের ইতিহাস এখানে প্রাধান্য পায়। নারী ইতিহাস , কৃষক ও শ্রমিকদের ইতিহাস , প্রান্তিক উপজাতিদের ইতিহাস - এগুলিই হল নিম্নবর্গের ইতিহাসচর্চার প্রধান বিষয়বস্তু। 

৩.২. আত্মজীবনী কীভাবে ইতিহাসের উপাদান হিসেবে ব্যবহৃত হতে পারে ? 
আত্মজীবনীমূলক গ্রন্থে লেখকের প্রত্যক্ষ ও বাস্তব অভিজ্ঞতার বিবরণ লিপিবদ্ধ থাকে। এতে লেখকের নিজস্ব মতামত ও মূল্যবোধ সংযুক্ত থাকে। বিশেষ বিশেষ বিভিন্ন ঘটনা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য পাওয়া যায়। বিভিন্ন ঐতিহাসিক উপাদানগুলির সত্যতা যাঁচাই করতেও আত্মজীবনীগুলি গুরুত্বপূর্ণ। এই সকল কারণে আত্মজীবনীগুলি ইতিহাসের উপাদান হিসেবে ব্যবহৃত হতে পারে। 

PAGE : 154 ( Sarisha Ramkrishna Mission ) 

৩.১. অ্যানাল স্কুল বলতে কী বোঝ ? 
ফরাসি ঐতিহাসিক মার্ক ব্লখ , লুসিয়েন ফেবর - প্রমুখেরা ইতিহাস ও সমাজচর্চার ক্ষেত্রে এক নতুন দৃষ্টিভঙ্গি তুলে ধরেন এবং ১৯২৯ খ্রিস্টাব্দে '' অ্যানালস অব ইকোনমিক অ্যান্ড সোশ্যাল হিস্ট্রি '' নামে একটি পত্রিকা প্রকাশ করেন। এই পত্রিকায় ছাত্র , অধ্যাপক ও গবেষকরা নিজেদের গবেষণাগুলি প্রকাশ করতে শুরু করেন ও একটি গোষ্ঠী তৈরী করেন। একেই অ্যানাল স্কুল বলে। 

৩.২. পরিবেশের ইতিহাসচর্চার গুরুত্ব কী ? 
(ক ) সভ্যতার উন্মেষ , বিবর্তনের সাথে পরিবেশের সম্পর্ক অনুধাবন করার ক্ষেত্রে পরিবেশের ইতিহাস জানা জরুরি। (খ ) পরিবেশ সংক্রান্ত বিভিন্ন আন্দোলনগুলি ( যেমন চিপকো আন্দোলন ও নর্মদা বাঁচাও আন্দোলন ) সম্পর্কে জানতে পরিবেশের ইতিহাস গুরুত্বপূর্ণ। (গ ) পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করে তুলতেও পরিবেশ ইতিহাসচর্চা গুরুত্বপূর্ণ। 

PAGE : 156 ( Hindu School ) 

৩.১. অ্যানাল স্কুল কী ? 
ফরাসি ঐতিহাসিক মার্ক ব্লখ , লুসিয়েন ফেবর - প্রমুখেরা ইতিহাস ও সমাজচর্চার ক্ষেত্রে এক নতুন দৃষ্টিভঙ্গি তুলে ধরেন এবং ১৯২৯ খ্রিস্টাব্দে '' অ্যানালস অব ইকোনমিক অ্যান্ড সোশ্যাল হিস্ট্রি '' নামে একটি পত্রিকা প্রকাশ করেন। এই পত্রিকায় ছাত্র , অধ্যাপক ও গবেষকরা নিজেদের গবেষণাগুলি প্রকাশ করতে শুরু করেন ও একটি গোষ্ঠী তৈরী করেন। একেই অ্যানাল স্কুল বলে।  

৩.২. আধুনিক ইতিহাস চর্চায় সংবাদপত্রের গুরুত্ব কী ? 
ইংরেজ শাসনকালে প্রকাশিত বিভিন্ন সংবাদপত্রগুলি থেকে তৎকালীন সময়ের ইংরেজ শাসন , শাসকের অত্যাচার , নীলকর ও জমিদারদের অত্যাচার , কৃষক ও শ্রমিকদের প্রতি অত্যাচারের ইতিহাস সম্পর্কে জানা যায়। এই সকল সংবাদপত্রগুলির মধ্যে উল্লেখযোগ্য হল - বঙ্গদর্শন , সোমপ্রকাশ , হিন্দু - প্যাট্রিয়ট - ইত্যাদি। 

PAGE : 159 ( Burnpur Subhaspalli ) 

৩.১. নবান্ন ও টিনের তলোয়ার - নাটকদুটি কার লেখা ? 
নবান্ন নাটকের লেখক বিজন ভট্টাচার্য। টিনের তলোয়ার নাটকের লেখক উৎপল দত্ত। 

৩.২. বঙ্গদর্শন পত্রিকা থেকে কী কী বিষয় জানা যায় ? 
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কর্তৃক প্রকাশিত বঙ্গদর্শন পত্রিকায় তৎকালীন ইতিহাস , সাহিত্য চর্চা , সাহিত্য সমালোচনা , ভারতীয় ধর্ম - দর্শন চর্চা , ইংরেজ সরকার , জমিদার - প্রমুখের অত্যাচার ও শোষণের কাহিনী - ইত্যাদি বিষয় সম্পর্কে জানা যায়। 

PAGE : 161 ( Soluadanga ) 

৩.১. স্থানীয় ইতিহাস চর্চার গুরুত্ব লেখো।  
স্থানীয় ইতিহাস চর্চার দ্বারা - (ক ) স্থানীয় অঞ্চলের সমাজ , অর্থনীতি , শিল্পকলা - প্রভৃতি সম্পর্কে ধারণা পাওয়া যায়। (খ ) ইতিহাস রচনার ক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করা যায়। 

৩.২. বঙ্গদর্শন পত্রিকা থেকে সমকালীন ভারতের ইতিহাস সম্পর্কে কী কী বিষয় জানা যায় ? 
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কর্তৃক প্রকাশিত বঙ্গদর্শন পত্রিকায় তৎকালীন ইতিহাস , সাহিত্য চর্চা , সাহিত্য সমালোচনা , ভারতীয় ধর্ম - দর্শন চর্চা , ইংরেজ সরকার , জমিদার - প্রমুখের অত্যাচার ও শোষণের কাহিনী - ইত্যাদি বিষয় সম্পর্কে জানা যায়। 

PAGE : 164 ( Mahraja Nripendra ) 

৩.১. আধুনিক ইতিহাস চর্চার প্রধান বৈশিষ্ট কী ?  
(ক ) রাজনৈতিক ইতিহাস ছাড়াও অর্থনীতি , সমাজ , ধর্ম , সংস্কৃতি - ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। (খ ) শোষিত - বঞ্চিত - উপেক্ষিত নিম্নবর্গের ইতিহাস জানা যায়। (গ ) প্রচলিত উপাদানগুলি ছাড়াও বিভিন্ন গ্রন্থ , চিঠিপত্র , আত্মজীবনী , জনশ্রুতি , চিঠিপত্র - ইত্যাদিকেও ইতিহাস রচনার উপাদান হিসাবে ব্যবহার করা হয়। (ঘ ) এছাড়া সমাজের বিভিন্ন দিক যেমন - নতুন সমাজ , খেলা , খাদ্যাভ্যাস , শিল্পচর্চা , পোশাকের ইতিহাস - ইত্যাদি বিভিন্ন বিষয়গুলি সম্পর্কে আলোচনা করা হয়। 

৩.২. খেলাধূলার ইতিহাস সম্পর্কে কী জানো ? 
১৯৭০ এর দশকে ইউরোপীয় দেশগুলিতে খেলাধূলার ইতিহাসচর্চার সূচনা হয়। বিভিন্ন দেশের বিভিন্ন ধরণের খেলা , সেই সকল খেলায় বিভিন্ন মানুষের অংশগ্রহণ , ধর্ম - বর্ণ - জাতি ইত্যাদি বিষয়গুলি খেলাধূলায় কতটা প্রভাব বিস্তার করেছে - ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। খেলার ইতিহাসচর্চার মাধ্যমে বিভিন্ন দেশের সংস্কৃতি , ঐতিহ্য , খেলায় জাতীয়তাবাদ - ইত্যাদি বিষয়ে জানা যায়। 

PAGE 166 ( Garhbeta ) 

৩.১. নতুন সামাজিক ইতিহাস কী ? 
(ক ) রাজনৈতিক ইতিহাস ছাড়াও অর্থনীতি , সমাজ , ধর্ম , সংস্কৃতি - ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। (খ ) শোষিত - বঞ্চিত - উপেক্ষিত নিম্নবর্গের ইতিহাস জানা যায়। (গ ) প্রচলিত উপাদানগুলি ছাড়াও বিভিন্ন গ্রন্থ , চিঠিপত্র , আত্মজীবনী , জনশ্রুতি , চিঠিপত্র - ইত্যাদিকেও ইতিহাস রচনার উপাদান হিসাবে ব্যবহার করা হয়। 

৩.২. ইতিহাসের তথ্য সংগ্রহের ক্ষেত্রে ইন্টারনেটের দুটি সুবিধা উল্লেখ কর । 
(ক ) সহজে ও সুলভে তথ্য সংগ্রহ করা যায়। 
(খ ) বিভিন্ন দুর্লভ তথ্য জানার ক্ষেত্রে কার্যকর। 
(গ ) সাম্প্রতিক তথ্য জানার ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী। 

PAGE : 169 ( Hasimnagar High School ) 

৩.১. নতুন সামাজিক ইতিহাসের প্রধান আলোচ্য বিষয়গুলি কী ? 
নতুন সামাজিক ইতিহাস চর্চায় সমাজের বিভিন্ন স্তরের মানুষের সম্পর্কে আলোচনা করা হয়। শাসক ও অভিজাত শ্রেণী থেকে শুরু করে কৃষক , শ্রমিক , সাধারণ মানুষ , দলিত , নারী - সকল শ্রেণী সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়াও ইতিহাসকে বৃহত্তর আঙ্গিকে বিশ্লেষণ করতে রাজনৈতিক , সামাজিক , অর্থনৈতিক , ধর্মীয় , সাংস্কৃতিক , ক্রীড়া - ইত্যাদি বিভিন্ন বিষয় নতুন সামাজিক ইতিহাসের আলোচনার বিষয়বস্তু। 

৩.২. বর্তমানকালে কোনো দেশ বা জাতির জীবনে খেলাধূলার গুরুত্ব কী ? 
খেলাধূলার মাধ্যমে প্রতিটি জাতির জাতীয় চরিত্র গড়ে উঠতে পারে। নৈতিক চরিত্র গঠন , নিয়মানুবর্তিতা , শ্রমের মূল্য সম্পর্কে জ্ঞান , প্রতিযোগিতার মানসিকতা - ইত্যাদি গঠনের মাধ্যমে কোনো দেশ বা জাতির জাতীয় চরিত্র গড়ে ওঠে। 

PAGE : 171 ( The Path Bhavan ) 

৩.১. সামরিক ইতিহাস বলতে কী বোঝায় ? 
বিভিন্ন সময়ে সংগঠিত যুদ্ধের কারণ , প্রকৃতি ও ফলাফল , সামরিক বাহিনী , আধুনিক প্রযুক্তির ব্যবহার , যুদ্ধের স্থানীয় ও আন্তর্জাতিক প্রভাব - ইত্যাদি বিষয় নিয়ে যে গবেষণালব্ধ জ্ঞান - তা সামরিক ইতিহাস নামে পরিচিত। প্রতিটি যুদ্ধ কীভাবে ইতিহাসের বিবর্তনে সহায়তা করেছে তা জানতে সামরিক ইতিহাস চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

৩.২. ফটোগ্রাফ কীভাবে আধুনিক ভারতের ইতিহাস চর্চার উপাদান হয়ে উঠেছিল ? 
কোনো ঘটনার সত্যতা যাঁচাই করতে ফটোগ্রাফ অত্যন্ত গুরুত্বপর্ণ। ফটোগ্রাফির মাধ্যমে কোনো দেশের আর্থ - সামাজিক ও সাংস্কৃতিক জীবনের প্রতিচ্ছবি সম্পর্কে ধারণা গঠন করা যায়। ভারতের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন ফটোগ্রাফি ভারতীয় ইতিহাসকে জীবন্ত করে তোলে ও ইতিহাস রচনার উপাদান হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এইভাবে ফটোগ্রাফ আধুনিক ভারতের ইতিহাস রচনায় গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠেছে। 

PAGE : 174 ( Madpur Balika vidyalaya ) 

৩.১. স্থানীয় ইতিহাস চর্চা বলতে কী বোঝ ? 
স্থানীয় ইতিহাসচর্চার মাধ্যমে স্থানীয় অঞ্চলের সমাজ , অর্থনীতি , রাজনীতি , শিল্প - সংস্কৃতি ইত্যাদি বিষয়গুলি নিয়ে আলোচনা করে। এর ফলে একটি নির্দিষ্ট স্থানীয় অঞ্চল সম্পর্কে ইতিহাস রচনার জন্য প্রয়োজনীয় উপাদান পাওয়া যায়। 

PAGE : 176 ( পলাশন মৃণালিনী মেমোরিয়াল ) 

৩.১. সোমপ্রকাশ পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে যায় কেন ? 
সোমপ্রকাশ পত্রিকা ইংরেজ শাসকদের অত্যাচার ও শোষণের প্রকৃত চিত্র তুলে ধরে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে জনমত গঠনের কাজে ব্রতী হয়েছিল। তাই ১৮৭৮ খ্রিস্টাব্দে লর্ড লিটন '' ভার্নাকুলার প্রেস অ্যাক্ট '' জারি করে সোমপ্রকাশ পত্রিকাটি সাময়িকভাবে বন্ধ করে দেন।   

৩.২. স্মৃতিকথা বা আত্মজীবনীকে কীভাবে আধুনিক ভারতের ইতিহাস চর্চার উপাদান হিসাবে ব্যবহার করা যায় ? 
আত্মজীবনীমূলক গ্রন্থে লেখকের প্রত্যক্ষ ও বাস্তব অভিজ্ঞতার বিবরণ লিপিবদ্ধ থাকে। এতে লেখকের নিজস্ব মতামত ও মূল্যবোধ সংযুক্ত থাকে। বিশেষ বিশেষ বিভিন্ন ঘটনা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য পাওয়া যায়। বিভিন্ন ঐতিহাসিক উপাদানগুলির সত্যতা যাঁচাই করতেও আত্মজীবনীগুলি গুরুত্বপূর্ণ। এই সকল কারণে আত্মজীবনীগুলি ইতিহাসের উপাদান হিসেবে ব্যবহৃত হতে পারে। 

You May Also Like

0 comments